সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনার সাথে শেয়ার করব কিভাবে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তি আবেদন করবেন ।  গত পাঁচ এপ্রিল শুরু হয়েছে অনলাইন  ভর্তি  আবেদন।  চলবে ৮ই মে  ২০২৩ পর্যন্ত। কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে বিস্তারিত নিয়েই আজকের পোস্ট। 

অনার্স ১ম বর্ষ ভর্তি  আবেদন ২০২৩


আবেদন যোগ্যতা :

যে সকল শিক্ষার্থী ২০১৯ সালে এসএসসি পাশ করেছে ও যারা ২০২০ সালে এসএস সি পাস করেছে তারা এবং যারা ২০২১ সালে এইচএসসি পাস করেছে ও যারা ২০২২ সালে এইচএসসি পাশ করেছে তারা আবেদন করতে পারবে। 

Honours admission last date

যারা ইতিপূর্বে মানুবিক বিষয় নিয়ে পড়াশোনা করেছেন তাদের ভর্তি যোগ্যতা হচ্ছে ,  এসএসসিতে এবং এইচ এস সি তে নূন্যতম ৩ পয়েন্ট করে সর্বমোট ৬.৫ পয়েন্ট থাকতে হবে। আর যারা বিজ্ঞান বিভাগ এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে পাশ করেছেন তাদের এসএসসি এবং এসএসসিতে সর্বনিম্ন ৩ পয়েন্ট করে সর্বমোট ৭.০ পয়েন্ট থাকতে হবে। এইসব যোগ্যতা থাকলেই কেবলমাত্র আপনি ভর্তি আবেদন করতে পারবেন। 

কিভাবে অনলাইনে ভর্তি আবেদন করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষে ভর্তি আবেদন করতে হলে প্রথমে আপনাকে  জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে গিয়ে অনলাইন ফর্ম পূরণ করতে হবে। 
প্রথমে আপনারা নিচের দেওয়া লিংকে প্রবেশ করুন অথবা এই লিংকটি কপি করে আপনার যেকোনো একটি ব্রাউজার দিয়ে প্রবেশ করুন। আপনারা যদি মোবাইল ইউজার হয়ে থাকেন তাহলে আমি সাজেস্ট করব ক্রোম ব্রাউজার এর লেটেস্ট ভার্সন ব্যবহার করার জন্য।  এতে আপনারা সহজে কাজগুলো করতে পারবেন কোন ঝামেলা হবে না।

http://app1.nu.edu.bd

উপরের দেওয়া লিঙ্কটিতে প্রবেশ করলে আপনার একটা ইন্টারপেইজ দেখতে পারবেন নিচে স্ক্রিনশট দেওয়া হল।  আমি সবগুলো পেজের স্ক্রিনশট দিয়ে দিব আপনারা সে অনুযায়ী কাজ করবেন।

অনার্স ভর্তি  আবেদন ২০২৩


ওয়েবসাইটটিতে প্রবেশ করে Apply Now(Honours) এই লেখাটি দেখতে পারবেন এখানে প্রথমে ক্লিক করবেন.

তারপর আপনাকে একটি নতুন ইন্টার পেজে নিয়ে যাবে এবং এইখানে মোট পাঁচটি  ধাপ অনুসরণ করতে হবে।  এই পাঁচটি ধাপ সঠিকভাবে করলেই আপনি  অনলাইন আবেদনটা ঠিক ভাবে করতে পারবেন.

অনার্স ভর্তি  আবেদন ২০২৩


প্রথম ধাপে আপনাকে আপনার তথ্য পূরণ করতে হবে। যেমন আপনার এসএসসি এবং এইচ এস সি  রুল কত, রেজিস্ট্রেশন নাম্বার কত, কোন বোর্ড থেকে পাস করেছেন, কত সালে পাশ করেছেন এগুলো সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণ করা হয়ে গেলে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। 

honours admission 2022


দ্বিতীয় ধাপে আপনার সামনে আপনার সবগুলো তথ্য দেখাবে।  আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, আপনার জন্ম তারিখ, আপনার জেন্ডার এসব গুলো দেখাবে।  যদি কোনটা ভুল থেকে থাকে এখানে আপনি এটা ঠিক করে নেবেন। আর যদি সব সঠিক থাকে তাহলে নেক্সট বাটনে ক্লিক করবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন পদ্ধতি  ২০২৩


তৃতীয় ধাপে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে এবং সাথে কোন কোন সাবজেক্ট পড়তে ইচ্ছুক  সেটা নির্বাচন  করে দিতে হবে।  এর জন্য প্রথমে আপনাকে বিবাগ সিলেক্ট করতে হবে তারপর জেলা এবং তারপর কলেজ।  কলেজ নির্বাচন  করার পর পাশে আপনি ওই কলেজের বিষয়গুলো দেখতে পারবেন। আপনার   পছন্দ মতো বিষয়গুলো  নির্বাচন করতে পারবেন।  যেহেতু এটা প্রথমবার আবেদন করা হচ্ছে তাই এখন মাত্র একটি কলেজ নির্বাচন করতে পারবেন।  পরবর্তীতে যখন দ্বিতীয় বার বার তৃতীয়বার আবেদন করার সুযোগ দিবে তখন আপনারা পাঁচটি করে কলেজে নির্বাচন করতে পারবেন।  তো কলেজ এবং সাবজেক্ট নির্বাচন করা হয়ে গেলে নেক্সট বাটনে ক্লিক করবেন। 

অনার্স  ১ম বর্ষ ভর্তি  আবেদন ২০২৩


চতুর্থ ধাপে আপনাকে কোটা সিলেক্ট করতে হবে।  আপনার যদি কোন কোটা থেকে থাকে তাহলে ইয়েস বাটনে ক্লিক করবেন এবং তারপর সেই কোটা টা নির্বাচন করে দিবেন।  আর যদি আপনার কোন কোটা না থেকে থাকে তাহলে নো বাটনে ক্লিক করবেন।  কাজগুলো করার পর নেক্সট বাটনে ক্লিক করবেন।  

You May Like


nu honours admission 2023


পঞ্চম ধাপে আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে।  এবং ছবির সাইজ হবে ১২০*১৫০ ফিক্সেল। ছবি অবশ্য পঞ্চাশ কেবি এর নিচে হতে হবে এর বেশি হলে এখানে আপলোড করা যাবে না।  তারপর আপনার একটি নাম্বার দিতে হবে।এবং এই নাম্বার টিতে আপনার ভর্তি আবেদনের অনেক তথ্য আসবে তাই নাম্বারটি কখনোই যাতে ভুল না হয়।সাথে একটি ই-মেইল ঠিকানা ও দিয়ে দিতে পারেন।না দিলে ও কোনো সমস্যা হবে না। নাম্বার বসানো হয়ে গেলে প্রিভিউ অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করবেন।

Nu admission 2023


এরপর আপনাকে আপনার সকল তথ্য দেখাবে এবং আপনি যে কলেজ বা সাবজেক্টগুলো নির্বাচন করেছেন সেগুলো দেখাবে।  যদি সকল কিছু ঠিক থাকে তাহলে সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করবেন।  সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করার পর আপনি একটি  পিডিএফ ফাইল পাবেন সে ফাইলটি ডাউনলোড করে নিবেন।  সেখানে আপনার এডমিশন রোল নাম্বার,  পিন নাম্বার এগুলো থাকবে এগুলো আপনি সেভ করে রাখবেন।  পরবর্তীতে এই রোল নাম্বার এবং পিন নাম্বার ব্যবহার করে আপনি আপনার একাউন্টে ঢুকতে পারবেন এবং কোন কিছু পরিবর্তন করতে চাইলে করতে পারবেন। 

অনার্স ভর্তি  আবেদন ২০২৩


একাউন্টে লগইন করার পর ভিউ অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করলে আপনি আপনার আবেদন  বর্তমান অবস্থা দেখতে পারবেন।  আপনি যদি কোন কলেজে সিলেক্ট হয়ে থাকেন সেটা এখানে দেখাবে।

উপরে যে বিষয়গুলো নিয়ে কথা বলেছি এগুলো যদি আপনি সঠিকভাবে মানেন, এবং আমার দেখানো পদ্ধতিতে যদি আবেদন করেন তাহলে আপনার আবেদন ১০০% নির্ভুল  হবে।  পরবর্তী পোস্টে আপনাদেরকে দেখাবো কিভাবে আপনারা পেমেন্ট সম্পন্ন করবেন। এবং কিভাবে ভর্তির জন্য কোন কোন কাগজপত্র  কোথায় জমা দিবেন।

এই ছিল আমাদের আজকের এই পোস্ট আজকের পোস্টের মাধ্যমে আপনাদেরকে শেখালাম কিভাবে অনার্স প্রথম বর্ষে  ভর্তি আবেদন করতে হবে। তারপরও যদি কারো ভর্তি আবেদন করতে কোন সমস্যা হয় আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমরা আপনাকে যথাযথ  সাহায্য  করব। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন আর আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

Post a Comment

Previous Post Next Post