আলাইকুম সবাই কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন।  আপনারা হয়তো অনেকেই জেনে গেছেন যে আগামী ১৮ই জুন থেকে শুরু হতে যাচ্ছে অনার্স চতুর্থ বর্ষ ২০২১ এর ফাইনাল পরীক্ষা।  এই পরীক্ষা প্রায় এক মাস ২০ দিন ধরে চলবে।  অনার্স চতুর্থ বর্ষের এই পরীক্ষা শেষ হবে আগামী ৮ ই আগস্ট ২০২৩।  অনার্স চতুর্থ বর্ষের রুটিন প্রকাশ হয়েছিল একবার,পরে তা সংশোধন করে আবার পুনরায় প্রকাশ করেছে।  আপনাদেরকে আজকে সেই নতুন রুটিন দিয়ে দেখিয়ে দিব যেটা অনুযায়ী  পরীক্ষা হবে।আজকে আপনাদেরকে সকল ডিপার্টমেন্টের সাজেশন দিয়ে দিব।  আশা করি শেষ পর্যন্ত আমাদের পোস্টটি পড়েই যাবেন। 

honours 4th year suggestion



অনার্স চতুর্থ বর্ষের  সকল বিভাগের রুটিন:

 জাতীয় বিশ্ববিদ্যালয় এ যতগুলো বিষয় এর উপর অনার্স পরীক্ষা হবে তার সবগুলোর রুটিন নিচে পিডিএফ ফাইল দেওয়া হলো। আপনারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিবেন।

Honours 4th year Routine


https://infoplanetbd.com/files/2023/Honours-4th-Year-New-Routine-2023.pdf


🔥 Read Now: রবি এয়ারটেল জিপি সিমে ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন আনলিমিটেড 


অনার্স চতুর্থ বর্ষের  সকল বিভাগের সাজেশন:

আমরা অনেকেই অনার্স এ পড়ালেখা কম করি। এই কম পড়াশোনা দিয়ে পরীক্ষায় পাস করা কষ্টকর হয়ে যায়। আর পরীক্ষায় পাস করার জন্য যদি সর্ট সাজেশন পাওয়া যায় তাহলে তো পাস করা অনেক সহজ হয়ে যায়। আর যারা সারা বছর পড়াশোনা করে তাদের জন্য তেমন দরকার হয় না সাজেশন। তারপরেও কমন এর জন্য সাজেশন ফলো করতে পারেন। অনার্স এর বিভিন্ন বিভাগ যেমন- গণিত, বাংলা, ইংরেজি,প্রানী বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান,সমাজ কর্ম, অর্থনীতি, দর্শন ইত্যাদি সকল বিয়য়ের সাজেশন নিচে দিয়ে দেওয়া হলো।৷ আপনারা বিষয় কোড দেখে মিলিয়ে নিবেন।।

honours 4th year suggestion 2023

honours 4th year suggestion 2023

honours 4th year suggestion 2023


কেন সাজেশন পড়বেন?

পরীক্ষায় বেশি বেশি কমন পেতে চাইলে আপনি সাজেশন ফলো করতে পারেন। সাজেশন গুলো বিগত বছরগুলোতে আশা প্রশ্নের বিশ্লেষণ করে করা হয়। তাই কমন পড়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। আপনি কোনো সাজেশন পরেই ১০০% কমন পাবেন না।। কিন্তু একটা ভালো সাজেশন ফলো করলে আপনি প্রায় ৫০-৯০% পর্যন্ত কমন পেতে পারেন। আর যারা প্রথম থেকেই ভালো ভাবে পড়াশোনা করেন তাদের সাজেশন ফলো না করলেএ চলে।

এছাড়া আপনি বিগত ১০ বছর এর প্রশ্ন সমাধান করলেও ৫০-৮০% কমন পেয়ে যেতে পারেন।


🔥 Read Now: রবি এয়ারটেল জিপি সিমে ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন আনলিমিটেড 


কোন সাজেশন ভালো:

বাজারে বছরে এর প্রথমেই সাজেশন বের হয়ে যায়। বিভিন্ন কোম্পানি সাজেশন বের করে থাকে। আপনি চাইলে যেকোনো একটা ফলো করতে পারেন। তবে আপনি চাইলে নিজেই নিজের সাজেশন করে নিতে পারেন। এটা সবচেয়ে বেশি ভালো। নিজে বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করে সাজেশন বের করতে পারলে আপনি অনেক বেশি কমন পাবেন।।এবং এতে আপনার পরীক্ষাও ভালো হবে।


আশা করি সবাই  পোস্ট টি ভালো ভাবে বুঝতে পেরেছেন।  আশা করি সবাই আপনাদের বিভাগের সাজেশন পেয়ে গেছেন।এইগুলো শুধু প্রথম দিকের সাজেশন। আপনারা  চাইলে আমি বাকি বিষয় গুলোর সাজেশনও দিয়ে দিব৷ সবাই কে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকের মতো পোস্ট টি এইখানেই শেষ করলাম।

Post a Comment

Previous Post Next Post