আসসালামুয়ালাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকের পোস্ট এ আমি HSC 2023 ব্যাচ এর জন্য নিয়ে এসেছি পদার্থবিজ্ঞান ১ম পত্রের সাজেশন এবং ক্লাস,নোটস, লেকচার শিট ইত্যাদি। তো কথা না বাড়িয়ে আজকের পোস্ট শুরু করি।

 

hsc physics 1st paper suggestions

এইচএসসি ২০২৩ ব্যাচের পরিক্ষা গত ১৭ আগষ্ট ২০২৩ শুরু হয়েছিলো। ইইতিমধ্যে তাদের ৫ টি পরিক্ষা সম্পুর্ণ হয়েছে। আগামি ২৯ আগষ্ট ২০২৩ পদার্থবিজ্ঞান ১ম পত্র পরিক্ষা অনুষ্ঠিত হবে। এবারের সংক্ষিপ্ত সিলেবাস এ আছে মোট ৬ টি অধ্যায়। প্রায় সবগুলো অধ্যায় ই পরিক্ষায় প্রশ্ন আসার জন্য গুরুত্বপূর্ণ। তবে এর মধ্যে কিছু অধ্যায় আছে যেগুলো বেশ গুরুত্বপূর্ণ। এসব অধ্যায় থেকে অনেক বেশি প্রশ্ন আসবে। পদার্থবিজ্ঞান ১ম পত্র নৈবত্তিক প্রশ্নের জন্য ও অধ্যায় গুলো অনেক বেশি গুরুত্ব বহন করে৷ নিচে অধ্যায় গুলোর লিস্ট দেওয়া হলো:-

Chapter Wise Suggestion

Chapter 2: ভেক্টর(Vector) [ ★★★ ]


Chapter 4: নিউটনীয় বলবিদ্যা(Newtonian Mechanics) [ ★★★★ ]


Chapter 5: কাজ-শক্তি-ক্ষমতা(Work-Energy-Power) [ ★★★★★ ]


Chapter 6: মহাকর্ষ ও অভিকর্ষ(Gravity) [ ★★]


Chapter 7: পদার্থের গাঠনিক ধর্ম(Material's Structural Property) [ ★★ ]


Chapter 8: পর্যাবৃত্ত গতি(Periodic Motion) [ ★★★ ]


Chapter 10: আদর্শ গ্যাস ও গ্যাসের গতিতত্ত্ব(Ideal Gas & Gas Kinematics) [ ★★★ ]


HSC Physics 1st Paper Suggestions 2023 All Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Dhaka Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Chittagong Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Comilla Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Sylhet Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Jessore Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Rajshahi Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Mymensingh Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Dinajpur Board


HSC 2023 Physics 1st Paper Suggestion 2023 Barishal Board


HSC Physics 1st Paper Suggestions PDF


এইচএসসি পরিক্ষার সাজেশন পিডিএফ আকারে পাওয়া যাবে নাহ এই বিষয়ে। তবে আপনারা চাইলে অন্য বিষয় গুলোতে পিডিএফ সহ দিব। এই পোস্ট এর যেসব অধ্যায় গুলো তে বেশি স্টার দেওয়া আছে সেসব অধ্যায় গুলো ভালোভাবে পড়ে যাবেন। পাশা পাশি পোস্ট এর নিচে দেওয়া হ্যান্ড লোটস গুলো ডাইনলোড করে একবার দেখে যাবেন। তাহলে আশা করা যায় কমন আসবে ইনশাআল্লাহ । 


HSC Physics 1st Paper MCQ Suggestions 2023



উপরের দেওয়া অধ্যায় গুলো থেকে ভালোই কমন পাবেন৷ এছাড়া নিচের দেওয়া হ্যান্ডস নোট কিংবা লেকচার শিট এর লিংক থেকে নোটস/লেকচার শিট ডাইনলোড করে নিবেন। তারপর প্রত্যেক অধ্যায়ের সুত্র গুলো ভালো ভাবে মুখস্ত করে যাবেন। এবং সুত্র গুলো বারবার খাতায় লিখে প্রাক্টিস করবেন৷ সুত্র থেকেই প্রায় ৪০/৫০% এমসিকিউ প্রশ্ন সলভ করা যায় ফিজিক্সে। 


HSC Physics 1st Paper Creative Suggestions 2023


বিগত বছরে আশা প্রশ্ন গুলো এনালাইসিস করে দেখবন কয়েকটা টপিক থেকে প্রায় প্রতি বছর প্রশ্ন আসে। এমন কিছু টপিক খুজে বাহির করে সেইসব টপিক ভালোভাবে আয়ত্ব করুন। যেমন:- কাজ ক্ষমতা ও শক্তি অধ্যায়ে কাজের( W= Fscos@) কিংবা ক্ষমতার অংক প্রায় আসে এমনভাবে সব অধ্যায় বিশ্লেষণ করে দেখতে হবে।


HSC Physics 1st Paper Class Lecture Sheet & Hand Notes 2023




এখানে একটা লিংক দিয়ে দিচ্ছি - এই লিংকে আপনি পদার্থবিজ্ঞান ১ম পত্র  এবং পদার্থবিজ্ঞান ২য় পত্রের সাজেশন - ক্লাস ভিডিও - লেকচার শিট - হ্যান্ড নোটস পেয়ে যাবেন। এই লিংক টি অপার ক্লাসরুম এর ভিডিও থেকে নেওয়া হইছে। আপনারা সবাই অপার ভাইয়াকে চিনে থাকবেন। তো নিচের লিংক থেকে ডাইনলোড করে নিবেন।

HSC Physics Suggestion, Notes, Practice Sheet, Exam

এছাড়া এই লিংকে আছে Practice Sheet, One Shot MCQ & Exam Link তাই আপনি খুব সহজেই আপনার প্রস্তুতি যাচাই করার জন্য যেকোনো অধ্যায়ে পরিক্ষা দিতে পারবেন। প্রবলেম সলভ করতে পারবেন। 


 ধন্যবাদ।


Post a Comment

Previous Post Next Post