আসসালামুয়ালাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকের পোস্ট এ আমি HSC 2024 ব্যাচ এর জন্য নিয়ে এসেছি পদার্থবিজ্ঞান ২য় পত্রের সাজেশন এবং ক্লাস,নোটস, লেকচার শিট, এক্সাম লিংক,ওয়ান শট এমসিকিউ ক্লাস ইত্যাদি। তো কথা না বাড়িয়ে আজকের পোস্ট শুরু করি।



এইচএসসি ২০২৩ ব্যাচের পরিক্ষা গত ১৭ তারিখ থেকে হয়ে আসছে। এরি মাঝে তাদের ৬ টি পরিক্ষা শেষ হয়েছে। গত ২৯ আগষ্ট ২০২৩ পদার্থবিজ্ঞান ১ম পত্র পরিক্ষা অনুষ্ঠিত হয়ে গেছে। এখন আগামি ৩১ তারিখ পদার্থবিজ্ঞান ২য় পত্রের পরিক্ষা অনুষ্ঠিত হবে।  এবারের পদার্থবিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস এ আছে মোট ৬ টি অধ্যায়। এর মধ্যে কিছু অধ্যায় ই পরিক্ষায় প্রশ্ন আসার জন্য গুরুত্বপূর্ণ। এসব অধ্যায় থেকে অনেক বেশি প্রশ্ন আসবে। পদার্থবিজ্ঞান ২য় পত্র সৃজনশীল প্রশ্ন ও নৈবত্তিক প্রশ্নের জন্য ও অধ্যায় গুলো অনেক বেশি গুরুত্ব বহন করে৷ নিচে অধ্যায় গুলোর লিস্ট দেওয়া হলো:-


Physics 2nd Paper Chapter Wise Suggestions 


Chapter 1: তাপগতিবিদ্যা (Thermodynamics) [ ★★★★ ]


Chapter 2: স্থির তড়িৎ(Static Electricity) [ ★★★ ]


Chapter 3: চলতড়িৎ(Current Electricity) [ ★★★★★ ]


Chapter 8: আধুনিক পদার্থবিজ্ঞান(Modern Physics) [ ★★]


Chapter 7: ভৌত আলোকবিজ্ঞান(Physical Optics) [ ★★★ ]


Chapter 9: পরমাণুর মডেল ও নিউক্লিয়ার পদার্থবিজ্ঞান(Atomic Model & Nuclear Physics) [ ★★ ]


Chapter 10: অর্ধ-পরিবাহী ও ইলেকট্রনিক্স(Semi-conductor & Electronics) [ ★★★ ]


HSC Physics 2nd Paper Suggestions 2024 All Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Dhaka Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Chittagong Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Comilla Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Sylhet Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Jessore Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Rajshahi Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Mymensingh Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Dinajpur Board


HSC 2024 Physics 2nd Paper Suggestion 2024 Barishal Board

HSC Physics 2nd Paper Suggestions PDF


এইচএসসি পরিক্ষার সাজেশন পিডিএফ আকারে পাওয়া যাবে নাহ এই বিষয়ে। তবে আপনারা চাইলে অন্য বিষয় গুলোতে পিডিএফ সহ দিব। এই পোস্ট এর যেসব অধ্যায় গুলো তে বেশি স্টার দেওয়া আছে সেসব অধ্যায় গুলো ভালোভাবে পড়ে যাবেন। পাশা পাশি পোস্ট এর নিচে দেওয়া হ্যান্ড লোটস গুলো ডাইনলোড করে একবার দেখে যাবেন। তাহলে আশা করা যায় কমন আসবে ইনশাআল্লাহ । 


HSC Physics 2nd Paper MCQ Suggestions 2024


উপরের দেওয়া অধ্যায় গুলো থেকে ভালোই কমন পাবেন৷ এছাড়া নিচের দেওয়া হ্যান্ডস নোট কিংবা লেকচার শিট এর লিংক থেকে নোটস/লেকচার শিট ডাইনলোড করে নিবেন। তারপর প্রত্যেক অধ্যায়ের সুত্র গুলো ভালো ভাবে মুখস্ত করে যাবেন। এবং সুত্র গুলো বারবার খাতায় লিখে প্রাক্টিস করবেন৷ সুত্র থেকেই প্রায় ৫০/৬০% এমসিকিউ প্রশ্ন সলভ করা যায় ফিজিক্সে। 


HSC Physics 2nd Paper Creative Suggestions 2024


বিগত ৩/৫ বছরে আশা প্রশ্ন গুলো এনালাইসিস করে দেখবন কয়েকটা টপিক থেকে প্রায় প্রতি বছর প্রশ্ন আসে। এমন কিছু টপিক খুজে বাহির করে সেইসব টপিক ভালোভাবে আয়ত্ব করুন। যেমন:- চলতড়িৎ অধ্যায়ে বিভব পার্থক্য ( V=IR ) কিংবা ক্ষমতা (P = W/t) প্রায় আসে এমনভাবে সব অধ্যায় বিশ্লেষণ করে দেখতে হবে।


HSC Physics 2nd Paper Class Lecture Sheet & Hand Notes 2024


এখানে একটা লিংক দিয়ে দিচ্ছি - এই লিংকে আপনি  পদার্থবিজ্ঞান ২য় পত্রের সাজেশন - ক্লাস ভিডিও - লেকচার শিট - হ্যান্ড নোটস পেয়ে যাবেন। এই লিংক টি অপার ক্লাসরুম এর ভিডিও থেকে নেওয়া হইছে। আপনারা সবাই অপার ভাইয়াকে চিনে থাকবেন। তো নিচের লিংক থেকে ডাইনলোড করে নিবেন।

HSC Physics 2nd Paper Suggestion, Notes, Practice Sheet, Exam

এছাড়া এই লিংকে আছে Practice Sheet, One Shot MCQ & Exam Link তাই আপনি খুব সহজেই আপনার প্রস্তুতি যাচাই করার জন্য যেকোনো অধ্যায়ে পরিক্ষা দিতে পারবেন। প্রবলেম সলভ করতে পারবেন। 


 ধন্যবাদ।


Post a Comment

Previous Post Next Post